৩২৩ কোটি ডলারে ক্রেডিট সুইস কিনে নিচ্ছে ইউবিএস | সারা সপ্তাহের খবর

বিজনেস গুরুকুলে নিউজ আপডেটে আপনাকে স্বাগত। আমরা সম্প্রতি ঘটে যাওয়া বিষয়গুলো সংকলন করে আপনাদের সামনে নিয়ে আসছি। যারা নিয়মিত সংবাদপত্র বা অন্য মাধ্যমের খবরগুলোতে চোখ রাখার সময় পান না। তাদেরকে এই আয়োজনটি হালনাগাদ থাকতে সাহায্য করবে।

আজকের আলোচনার বিযয় : ৩২৩ কোটি ডলারে ক্রেডিট সুইস কিনে নিচ্ছে ইউবিএস, কেমন আছেন চকবাজারের ব্যবসায়ীরা, রোজার পণ্য আমদানির মানচিত্র বদলে যাচ্ছে, ইউরোপে বিয়ের অনুষ্ঠানে বাংলাদেশি ওবায়দুলের জুতা, চট্টগ্রাম বন্দরে বড় জাহাজ ভেড়ানোর সুবিধা চালু, সিলিকন ভ্যালি ব্যাংকে পেপালের প্রতিষ্ঠাতার পাঁচ কোটি ডলার আটকে গেছে, ভারতের দুই চাকা , তিন চাকার যান রপ্তানি কমেছে, মেট্রোরেলের টিকিটেও ভ্যাট বসাতে চায় এনবিআর, কেজিতে ৫ টাকা কমাতে রাজি চিনির ব্যবসায়ীরা জানালেন বাণিজ্যমন্ত্রী

 

৩২৩ কোটি ডলারে ক্রেডিট সুইস কিনে নিচ্ছে ইউবিএস | সারা সপ্তাহের খবর

৩২৩ কোটি ডলারে ক্রেডিট সুইস কিনে নিচ্ছে ইউবিএস | সারা সপ্তাহের খবর

 

৩২৩ কোটি ডলারে ক্রেডিট সুইস কিনে নিচ্ছে ইউবিএস

সুইজারল্যান্ডের ক্রেডিট সুইস ব্যাংক কিনে নিচ্ছে দেশটির আরেক বৃহৎ ব্যাংক ইউবিএস। ৩২৩ কোটি ডলারে ১৬৭ বছরের পুরোনো ব্যাংক ক্রেডিট সুইসকে কিনে নিচ্ছে ইউবিএস। সেই সঙ্গে তারা ব্যাংকটির ৫৪০ কোটি ডলারে ক্ষতির দায়ও নেবে।

গত সপ্তাহে বিশ্বের অন্যতম বৃহৎ ব্যাংক ক্রেডিট সুইস তারল্য বাড়াতে দেশটির কেন্দ্রীয় ব্যাংকের কাছ থেকে ৫ হাজার ৪০০ কোটি ডলার ঋণ নেয়। এরপরই জানা যায়, ক্রেডিট সুইসকে ইউবিএস এজির সঙ্গে একীভূত হওয়ার পরামর্শ দিয়েছে সুইজারল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংক। তারই ধারাবাহিকতায় ইউবিএস ব্যাংক রোববার ক্রেডিট সুইসকে কেনার প্রস্তাব দেয়।

গত রাতেই জানা যায়, ইউবিএস প্রথমে মাত্র ১০০ কোটি মার্কিন ডলারে ক্রেডিট সুইসকে কিনে নেওয়ার প্রস্তাব দিলে তারা রাজি হয়নি। পরে দাম বাড়িয়ে ৩২৩ কোটি ডলার নির্ধারণ করা হয়। তাতে ক্রেডিট সুইস রাজি হয়।

কেমন আছেন চকবাজারের ব্যবসায়ীরা

রোজা শুরু হতে আর কয়েক দিন বাকি। এর মধ্যেই ঈদকেন্দ্রিক বেচাকেনা শুরু হয়ে গেছে দেশের অন্যতম বৃহৎ পাইকারি পণ্যের বাজার পুরান ঢাকার চকবাজারে। শবে বরাতের আগে থেকেই বেচাকেনার এই মৌসুম শুরু হয় চকবাজারে। এবারও তার ব্যতিক্রম হয়নি। তবে পণ্যভেদে বেচাকেনার পরিমাণ নিয়ে ব্যবসায়ীদের মধ্যে রয়েছে মিশ্র প্রতিক্রিয়া।

চকবাজারের পাইকারি ব্যবসায়ীরা জানিয়েছেন, বর্তমান অর্থনৈতিক পরিস্থিতির কারণে এ বছর বিক্রি এখনো আশানুরূপ জমেনি। এ ছাড়া ঋণপত্র খুলতে সমস্যা হওয়ায় প্রয়োজনীয় পণ্যের মজুতও কম। তবে ব্যবসায়ীদের কেউ কেউ জানিয়েছে, এ বছর বিক্রি গত বছরের চেয়ে ভালো।

রোজার পণ্য আমদানির মানচিত্র বদলে যাচ্ছে

এক বছর আগেও ইফতারে অস্ট্রেলিয়ার ছোলা ছাড়া বিকল্প ছিল না। কারণ, দেশটি থেকেই আমদানি হয়েছিল সব ছোলা। এবার অস্ট্রেলিয়ার ছোলার সঙ্গে ইফতারের টেবিলে উঠতে পারে ভারতের ছোলাও। কারণ, বাংলাদেশের ৫০ বছরের ইতিহাসে প্রথমবার রেকর্ড পরিমাণ ছোলা এসেছে ভারত থেকে। এবার রোজার বাজারে যত ছোলা বেচাকেনা হচ্ছে, তার ৪৪ শতাংশই এসেছে দেশটি থেকে। বাংলাদেশে ছোলা আমদানির মানচিত্রে নতুন দেশ হিসেবে যুক্ত হয়েছে ভারত।

ইউরোপে বিয়ের অনুষ্ঠানে বাংলাদেশি ওবায়দুলের জুতা

জুতার সোল (নিচের অংশ) পাটের সুতা দিয়ে তৈরি আর ‘আপার’ মানে ওপরের অংশ তৈরি হয় কাপড় বা চামড়া দিয়ে। এই জুতার নাম এসপাড্রিলস। বলা হয়ে থাকে, গ্রীষ্ম মৌসুমে ফরাসি নারীদের পায়ে এই জুতা শোভা পায়। ইউরোপজুড়ে এই জুতার প্রচলন রয়েছে। সাধারণ ব্যবহারের পাশাপাশি বিয়ের মতো বিশেষ অনুষ্ঠানেও পরা হয় এ ধরনের জুতা। বাংলাদেশের উদ্যোক্তা ওবায়দুল হক রাসেলও এখন ইউরোপের ঐতিহ্যবাহী এসপাড্রিলস জুতা তৈরি করেন। তাঁর কোম্পানির জুতা রপ্তানি হয় ইউরোপের ১০টি দেশে।

 

google news
আমাদের গুগল নিউজে ফলো করুন

 

চট্টগ্রাম বন্দরে বড় জাহাজ ভেড়ানোর সুবিধা চালু

চট্টগ্রাম বন্দরের জেটিতে ২০০ মিটার লম্বা ও ১০ মিটার গভীরতায় চলে এমন জাহাজ ভেড়ানোর সুবিধা চালু হয়েছে। পরীক্ষামূলকভাবে গত দুই মাসে দুটি জাহাজ ভেড়ানোর পর রোববার বন্দর কর্তৃপক্ষ এ ব্যাপারে প্রজ্ঞাপন জারি করেছে।

এ বিষয়ে জানতে চাইলে বন্দর সচিব মো. ওমর ফারুক বলেন, ‘দুই মাসে পরীক্ষামূলকভাবে ২০০ মিটার লম্বা ও ১০ মিটার ড্রাফটের (জাহাজের পানির নিচের গভীরতার মাপ) দুটি জাহাজ সফলভাবে ভেড়ানো হয়েছে। সে অনুযায়ী সার্কুলার (প্রজ্ঞাপন) জারির মাধ্যমে আনুষ্ঠানিকভাবে বন্দরে বড় জাহাজ ভেড়ানোর সুবিধা উম্মুক্ত করা হলো।’

সিলিকন ভ্যালি ব্যাংকে পেপালের প্রতিষ্ঠাতার পাঁচ কোটি ডলার আটকে গেছে

যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি ব্যাংক বন্ধ হয়ে যাওয়ায় অর্থ স্থানান্তরকারী প্রতিষ্ঠান পেপালের সহপ্রতিষ্ঠাতা পিটার থিয়েলের ৫০ মিলিয়ন বা ৫ কোটি ডলার আটকে গেছে। গত বৃহস্পতিবার পিটার থিয়েল নিজেই ফিন্যান্সিয়াল টাইমস পত্রিকাকে এ বিষয়ে জানিয়েছেন। তিনি সিলিকন ভ্যালির একজন প্রভাবশালী উদ্যোক্তা।

ভারতের দুই চাকা , তিন চাকার যান রপ্তানি কমেছে

ভারতের দুই ও তিন চাকার যানবাহনের রপ্তানি কমে গেছে। ভারত যেসব দেশে দুই ও তিন চাকার যানবাহন রপ্তানি করে, সেসব দেশের অর্থনৈতিক সংকটের কারণেই রপ্তানি কমেছে বলে ধারণা করা হচ্ছে। সোসাইটি অব ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচার্সের (সিয়াম) তথ্যানুসারে, ২০২১ সালের এপ্রিল থেকে ২০২২ সালের ফেব্রুয়ারির মধ্যে দুই চাকার যান রপ্তানি হয়েছিল ৪০ দশমিক ৯ লাখ ইউনিট। কিন্তু ২০২২ সালের এপ্রিল থেকে ২০২৩ সালের ফেব্রুয়ারি পর্যন্ত রপ্তানি কমে ৩৪ দশমিক শূন্য ৬ লাখ ইউনিটে নেমে এসেছে। অর্থাৎ ১৬ শতাংশ হ্রাস পেয়েছে।

মেট্রোরেলের টিকিটেও ভ্যাট বসাতে চায় এনবিআর

মেট্রোরেলের টিকিটের ওপর ভ্যাট আরোপ করতে চায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ভ্যাট বিভাগ। কিন্তু ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিডেট বা মেট্রোরেল কোম্পানি এই ভ্যাট দিতে চায় না। তাদের যুক্তি, এই মেট্রোরেলে অভিজাত শ্রেণি ভ্রমণ করে না, সাধারণ মানুষ ভ্রমণ করে।

মেট্রোরেল কোম্পানির এই জবাব পাওয়ার পর সম্প্রতি ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট থেকে এ-সংক্রান্ত নির্দেশনা চেয়ে জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) চিঠি পাঠানো হয়েছে। এখনো নির্দেশনা মেলেনি। বর্তমান ভ্যাট আইন অনুযায়ী, যেকোনো শীতাতপনিয়ন্ত্রিত রেলের টিকিটে ১৫ শতাংশ ভ্যাট আরোপের বিধান আছে। ঢাকার মেট্রোরেল পুরোপুরি শীতাতপনিয়ন্ত্রিত এবং এটি গণপরিবহন।

 

৩২৩ কোটি ডলারে ক্রেডিট সুইস কিনে নিচ্ছে ইউবিএস | সারা সপ্তাহের খবর

 

কেজিতে ৫ টাকা কমাতে রাজি চিনির ব্যবসায়ীরা জানালেন বাণিজ্যমন্ত্রী

চিনির দাম কেজিতে পাঁচ টাকা কমাতে ব্যবসায়ীরা রাজি হয়েছেন বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। আজ রোববার সকালে সচিবালয়ে ‘দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা–সংক্রান্ত টাস্কফোর্স এর ষষ্ঠ সভা’ শেষে বাণিজ্যমন্ত্রী সাংবাদিকদের এ কথা জানান।

পবিত্র রমজানকে সামনে রেখে চিনির বাজারে অস্থিরতা কমাতে গত ২৬ ফেব্রুয়ারি আমদানি পর্যায়ে ৫ শতাংশ নিয়ন্ত্রণমূলক শুল্ক কমায় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আগের ৩০ থেকে কমিয়ে তা ২৫ শতাংশ করা হয়। এ ছাড়া প্রতি টন অপরিশোধিত চিনি আমদানির ওপর প্রযোজ্য তিন হাজার টাকা ও পরিশোধিত চিনিতে ছয় হাজার টাকা আমদানি শুল্ক প্রত্যাহার করে সংস্থাটি।

আরও দেখুনঃ

মুনাফার ৪৩ শতাংশ লভ্যাংশ দেবে ইউনাইটেড ইন্স্যুরেন্স | সারা সপ্তাহের খবর

Leave a Comment